আইপিইউ’র প্রথম ‘গ্রিন অ্যাসেম্বলি’ শনিবার শুরু

0

1490964242

দিনবদল ডেক্স: ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন-আইপিইউ’র ১৩৬তম সম্মেলন শনিবার শুরু হচ্ছে ঢাকায়। ১৮৮৯ সালে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক শীর্ষ সংসদীয় সংস্থাটির সম্মেলন প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। তাছাড়া সংস্থাটির ১৩৮ বছরের ইতিহাসে এবারই প্রথম হতে যাচ্ছে ‘গ্রিন এসেম্বলি’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় শনিবার সন্ধ্যা সাড়ে সাতটায় সম্মেলনের উদ্বোধন করবেন। আগামী ৫ এপ্রিল পর্যন্ত চলা এই সম্মেলনের অন্য ইভেন্টগুলো অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

সম্মেলন উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র চত্বরে স্থাপিত মিডিয়া সেন্টারে শুক্রবার স্থাপিত সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন-সিপিএ’র চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘রিড্রেসিং ইনাকুয়েলিটিজ: ডেলিভারিং অন ডিগনিটি অ্যান্ড ওয়েল বিয়িং ফর অল (বৈষম্যের প্রতিকার: সকলের জন্য মর্যাদা ও কল্যাণ নিশ্চিত)’। এবারের আইপিইউ সম্মেলনটি বাংলাদেশের গণতান্ত্রিক অভিপ্রায়ের জন্য একটি মাইফলফলক, যা বাংলাদেশের জন্য বয়ে আনবে বিরাট সম্মান।

আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে আন্তর্জাতিক পরিসরে এটা সর্ববৃহৎ আয়োজন। আইপিইউ’র ১৩৮ বছরের ইহিতাসে প্রথমবারের মতো বাংলাদেশে এর সম্মেলন হচ্ছে, এটা আমাদের জন্য গর্বের বিষয়। সংবাদ সম্মেলনে আইপিইউ’র সেক্রেটারি জেনারেল মার্টিন চুংগং বলেন, অসমতা ও বিচারহীনতাই বিশ্বব্যাপী সহিংস উগ্রবাদ বাড়ার অন্যতম কারণ। আইপিইউ এ বিষয়গুলো নিয়ে ঢাকার সম্মেলনে আলোচনা করবে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *