আইডিআরএর ছয় বছর পূর্তি

0

ll20170127012707

দিনবদল ডেক্স: একে একে ছয়টি বছর পার করেছে বীমা খাতের নতুন নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। ২০১১ সালের ২৬ জানুয়ারি সরকার এই নিয়ন্ত্রক সংস্থাটি গঠন করে। ছয় বছর পূর্তি উপলক্ষে আইডিআরএ কার্যলয়ে বৃহস্পতিবার মতবিনিময় ও দোয়া মাহফিলের আয়োজন করে হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আইডিআরএ সদস্য মো. কুদ্দুস খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিয়ন্ত্রক সংস্থাটির চেয়ারম্যান এম. শেফাক আহমেদ। বিশেষ অতিথি ছিলেন সদস্য জুবের আহমেদ খাঁন, সুলতান-উল-আবেদীন মোল্লা এবং মো. মুরশিদ আলম।

এছাড়া সাধারণ বীমা কর্পোরশেন ও জীবন বীমা কর্পোরেশনের সাবেক চেয়ারম্যান ড. মো. সোহরাব উদ্দিন, সাধারণ বীমা কর্পোরেশনে বর্তমান চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, জীবন বীমা কর্পোরেশনে চেয়ারম্যান ড. সেলিনা আফরোজ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামে প্রেসিডেন্ট বি এম ইউসুফ আলীসহ বিভন্ন বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তারা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইডিআরএ চেয়ারম্যান এম. শেফাক আহমেদ কোম্পানির উন্নততর প্রোডাক্ট নিয়ে আসা, বীমা দাবি নিষ্পত্তি করা, সুশাসন প্রতিষ্ঠা করা, ব্যাংক ইন্স্যুরেন্স করা, পলিসি হোল্ডারদের স্বার্থ অক্ষুন্ন রাখার বিষয়ে সবাইকে পরামর্শ দেন।

তিনি বলেন, গ্রাহকদের আস্থা ফেরাতে হবে এবং গ্রাহককে বীমামুখী করতে হবে। আমাদের দেশে মাত্র শতকরা ৩ থেকে ৪ ভাগ মানুষ বীমার আওতাভুক্ত কিন্তু শুধুমাত্র ল্যাপস ও পেইড আপ গ্রাহক সংখ্যা ধরলে এটি কয়েকগুন বৃদ্ধি পাবে। বীমামুখী হলে আমাদের পাশ্ববর্তী দেশগুলোর ন্যায় আমাদের বীমা পেনিটেশন অনেক বাড়বে।

তিনি আরও বলেন, ব্যবস্থাপনা ব্যয় বিষয়ে ২০১২ সাল হতে কর্তৃপক্ষের উদ্যোগের কারণে লাইফ বীমা কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় উল্লেখযোগ্যহারে কমে গেছে। অনেকের ক্ষেত্রে শূন্যের কোঠায় নেমে গেছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *