অক্সিজেনটুকু আমরা স্বাভাবিকভাবে গ্রহণ করতে পারছি না: তথ্যমন্ত্রী

0

বিশেষ প্রতিনিধি:

পরিবেশ ও প্রকৃতি ধ্বংসকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

শনিবার (৫ জুন) দুপুরে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) চট্টগ্রাম কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তথ্যমন্ত্রী বলেন, ‘মানুষের টিকে থাকার জন্য এই পৃথিবী দরকার, কিন্তু পৃথিবীর টিকে থাকার জন্য মানুষের দরকার নাই। পৃথিবীতে বহু প্রাণী এসেছে, বিলুপ্ত হয়ে গেছে, কিন্তু পৃথিবী টিকে আছে। মানুষও যদি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যায়, তাহলে পৃথিবীর কিছু যায় আসে না। যেভাবে আমরা পরিবেশ-প্রকৃতি ধ্বংস করছি, প্রকারান্তরে আমরা আমাদের অস্তিত্বকেই ধ্বংস করছি। পরিবেশ ও প্রকৃতি ধ্বংস করার মধ্য দিয়ে মানুষ ক্রমাগতভাবে নিজের অস্তিত্বকেই ধ্বংসের মুখে দাঁড় করাচ্ছে। যারা পরিবেশ ধ্বংস করে, প্রকৃতির বিরুদ্ধে কাজ করে তাদের বিরুদ্ধে আমরা যেন সবাই ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াই।’

পরিবেশ-প্রকৃতি ধ্বংস করার কারণে মানুষ বার বার বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে উল্লেখ করে ড. হাসান মাহমুদ বলেন, ‘যে বাতাস ছাড়া মানুষ টিকতে পারে না, সেই অক্সিজেনটুকু আমরা স্বাভাবিকভাবে গ্রহণ করতে পারছি না। অক্সিজেন গ্রহণের জন্য আমাদের যে শ্বাসতন্ত্র সেটিকে আবরণ দিয়ে ঢেকে রাখতে হচ্ছে, এটি আমাদের কারণেই হয়েছে। আমাদের অনেক উন্নতি হয়েছে, কিন্তু এত উন্নতির পরও আমরা দেখলাম করোনার কাছে কী রকম অসহায়। এর প্রধান কারণ হচ্ছে, সবকিছুকে নিজের প্রয়োজনে ব্যবহারের মানুষের যে মনোবৃত্তি, অন্যপ্রাণীর প্রয়োজনটাকে কোনো সময় মাথায় না রাখা, পরিবেশ-প্রকৃতিকে ধ্বংস করা।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *