বিজয় দিবস ২০২২ উপলক্ষে শিল্পী কামাল আহমেদরে এবারের নিবেদন “জন্মভূমি”

0

মঙ্গলবার,
১২ পৌষ ১৪২৯ বঙ্গাব্দ,
২৭ ডিসেম্বর ২০২২ ইং,
বিনোদন প্রতিনিধি:

১৬ই ডিসেম্বর ২০২২ মহান বিজয় দিবস উপলক্ষে “মিউজিক অফ বেঙ্গল” এর ব্যানারে দেশাত্মবোধক গান নিয়ে শিল্পী কামাল আহমেদ’র ২৫তম অডিও এ্যালবাম “জন্মভূমি” প্রকাশিত হলো। “মিউজিক অফ বেঙ্গল” এর ইউটিউব চ্যানেলে আপলোডের মাধ্যমে এই প্রকাশনা সম্পন্ন করা হয়।ইউটিউব চ্যানেলে অডিও জুকবক্স ছাড়া একই সাথে এই অডিও এ্যালবামের অডিও সিডি আকারে হার্ডকপি প্রকাশ করা হয়েছে।

“জন্মভূমি” এ্যালবামে শিল্পী কামাল আহমেদ ও সহশিল্পীবৃন্দের ১৬ (ষোল)টি গান রয়েছে। গানগুলো হলো : “ঐ আঁকাবাঁকা মেঠোপথ গেছে বহুদূর” গীতিকার: শিরিন আখতার, সুরকার: মো: গোলাম সারোয়ার এবং সহশিল্পী ফাহমিদা নবী “দেশটা আমার কবিয়াল” গীতিকার : রঙ্গু শাহাবুদ্দিন, সুরকার: মো: গোলাম সারোয়ার এবং সহশিল্পী নাসরিন আক্তার বিউটি “শুভ সুবর্ণ জয়ন্তী নতুন আলোয়” গীতিকার : সুব্রত পাল, সুরকার : মকসুদ জামিল মিন্টু এবং সহশিল্পী সোমনুর মনির কোনাল “আমি জন্মেছি বাংলায় আমি বাংলায় কথা বলি” গীতিকার : সৈয়দ শামসুল হক, সুরকার : ফয়সাল আহমেদ এবং সহশিল্পী শারমিন লাকী “একটি কবিতা লেখা হবে তার জন্য” গীতিকার : নির্মলেন্দু গুণ, সুরকার : বিনোদ রায়, এবং সহশিল্পী মনিরা ইউসুফ মেমী “স্বাধীনতা তুমি ররি ঠাকুরের অজর কবিতা” গীতিকার : শামসুর রহমান, সুরকার : ফয়সাল আহমেদ এবং সহশিল্পী ফারজানা করিম ।

জন্মভুমি এ্যালবামে কামাল আহাম্মেদের গাওয়া একক গান গুলো হলো “শত কবির শত শিল্পীর শুনিযে আহবান” গীতিকার : ফজলুল হক সিদ্দীকী, সুরকার : ফয়সাল আহমেদ “এই দেশটাকে ভালোবেসে” গীতিকার : মুনশী ওয়াদুদ, সুরকার : শেখ সাদী খান,“সুরমার ¯্রােত ছুঁয়ে” গীতিকার : ঝর্ণা দাশ পুরকায়স্থ, সুরকার : স.ম. খায়রুল ইসলাম, “কোন দেশের মাটি আমায়” গীতিকার : ফাতেমা ফরিদ, সুরকার : লোকমান হাকিম,“যতদূরে যেখানে যাই” গীতিকার : নাসির আহমেদ, সুরকার : আজাম মিন্টু, “স্বপ্নের মতোই সুন্দর” গীতিকার : রফিকুল ইসলাম ইরফান, সুরকার : আজাম মিন্টু,“আমি আকাশে লিখেছি সূর্যোদয়ের গান” গীতিকার : মোহাম্মদ রফিকউজ্জামান, সুরকার : এস.এম আউয়াল, “আর কেঁদো না মা” গীতিকার ও সুরকার : শাহেদুজ্জামান খান চপল, “ইট পাথরের ঘন জঙ্গলে” গীতিকার : আবিদ আনোয়ার, সুরকার : বাসুদেব ঘোষ, “একটি মানচিত্র” গীতিকার : মুজাহিদুল হক লেনিন, সুরকার : শেখ সাদী খান,

গানের সুন্দরকে সঙ্গে নিয়ে কামাল আহমেদ সাধনা করে চলেছেন। বিশুদ্ধ গান তাকে টানে এবং তার মনে ভালোলাগার জোয়ার আনে। সেই ভালোলাগা থেকেই একে একে তার ২৫টি এ্যালবাম প্রকাশিত হয়েছে। এ্যালবামগুলো হলো :

০১. সাদা মেঘের ভেলা (রবীন্দ্রসঙ্গীত) (২০০৭)০২. নানা রঙের দিনগুলি (রবীন্দ্রসঙ্গীত) (২০০৮)০৩. পথ চাওয়াতেই আনন্দ (রবীন্দ্রসঙ্গীত) (২০০৯)০৪. ফাল্গুনের দিনে (রবীন্দ্রসঙ্গীত) (২০১০)০৫. নিঃশব্দ চরনে ( মিক্সড এ্যালবাম-রবীন্দ্রসঙ্গীত) (২০১১) ০৬. গোধূলি ( হারানো দিনের গান) অ ঞৎরনঁঃব ঃড় করংযড়ৎব কঁসধৎ (২০১২)০৭. কান পেতে রই (রবীন্দ্রসঙ্গীত) (২০১৩)০৮. বেঁধেছি আমার প্রাণ (রবীন্দ্রসঙ্গীত) (২০১৪)০৯. ভরা থাক স্মৃতিসুধায় (রবীন্দ্রসঙ্গীত) (২০১৫)১০. অধরা (আধুনিক গান) (২০১৬)১১. গানের তরী ( তিন কবির গান) (২০১৬)১২. বালুকা বেলায় অ ঞৎরনঁঃব ঃড় ঐবসধহঃড় গঁশযবৎলবব (২০১৬)১৩. নিদ্রাহারা রাতের গান (রবীন্দ্রসঙ্গীত) (২০১৬)১৪. দূরের বন্ধু (রবীন্দ্রসঙ্গীত) (২০১৬) ১৫.
একুশের স্বরলিপি (মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গান) (২০১৯) ১৬. নীল সমুদ্র (দ্বৈতকন্ঠে আধুনিক গান) (২০২০) ১৭. মহাকাব্যের কবি (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত গান) ভারত (২০১৬), বাংলাদেশ (২০২০) ১৮. মহাকবি (বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি)
(২০২০) ১৯. প্রথম প্রেম (রবীন্দ্রসঙ্গীত) (২০২১) ২০. তোমার অসীমে (রবীন্দ্রসঙ্গীত) (২০২১) ২১. রাজনীতির কবি (জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত গান) (২০২১) ২২. স্মৃতির শহরে (দ্বৈতকন্ঠে আধুনিক গান) (২০২২) ২৩. তোমায় গান শোনাব (রবীন্দ্রসঙ্গীত) (২০২২)
২৪. শ্রাবণঘনগহন মোহে (রবীন্দ্রসঙ্গীত) (২০২২) ২৫. জন্মভূমি (দেশাত্মবোধক গান) (২০২২)

শিল্পী কামাল আহমেদ তাঁর কর্মের স্বীকৃতি স্বরূপ ৮ (আট) টি জাতীয় ও আর্ন্তজাতিক পদক লাভ
করেন:
০১. সার্ক ক্যালচারাল সোসাইটি এ্যাওয়ার্ড (২০১০)
০২. বঙ্গবন্ধু গবেষণা ফাউন্ডেশন এ্যাওয়ার্ড (২০১৫)
০৩. অদ্বৈত মল্লবর্মণ এ্যাওয়ার্ড, মহারাজা বীর বিক্রম বিশ^বিদ্যালয়, ভারত (২০১৭)
০৪. বীর শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত এ্যাওয়ার্ড, আগরতলা, ত্রিপুরা, ভারত (২০১৭)
০৫. ফোবানা এ্যাওয়ার্ড, কানাডা (২০১৭)
০৬. রাজশাহী বেতার শিল্পী সংস্থা সম্মাননা (২০১৮)
০৭. জাতীয় রবীন্দ্র গবেষণা ও চর্চা কেন্দ্র সম্মাননা (২০১৯)
০৮. আকাশ মিডিয়া ভুবন সম্মাননা (২০২২)
সত্যিই গান হয়ে আছে তাঁর প্রাণ। সঙ্গীতময় জীবনে তিনিও সবার শুভকামনা চান, চান সঙ্গীত –
ভরা জীবনের সুন্দর একটা জয়। যে সঙ্গীত সুন্দরের কথা বলে – সেই সঙ্গীত নিশ্চয়ই গড়ে দেবে তাঁর
ব্যতিক্রমী জীবনের ভিত। শিল্পী কামাল আহমেদের গাওয়া গানের মন ছুঁয়ে যাওয়া সৌরভ-গৌরব হয়ে
ছড়িয়ে পড়ূক সবার মনে ও মননে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *