করোনা ভাইরাস আবিষ্কার করে চীনে বিক্রি করেছিলে আমেরিকান বিজ্ঞানী

0

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. চার্লস লিবারকে গত জানুয়ারিতে গ্রেফতার করা হয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর তার ওই গ্রেফতার নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু ষড়যন্ত্র তত্ত্ব। বিভিন্ন মাধ্যমে এমন কথাও উঠেছে যে, তিনি যুক্তরাষ্ট্রের গবেষণাগারে বসে করোনাভাইরাস তৈরি করে তা চীনের কাছে বিক্রি করেছেন। এছাড়া তার বিরুদ্ধে অভিযোগ আছে, তিনি একাধিক চীনা প্রতিষ্ঠানের সঙ্গে তার সম্পর্কের তথ্য গোপন করেছিলেন।
তবে তার গ্রেফতারের সঙ্গে করোনার যে সম্পর্ক জুড়ে তথ্য ছড়িয়েছে সেটি বিভ্রান্তিমূলক হয়ে থাকতে পারে বলে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে। সংবাদমাধ্যমটির অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (এএফডব্লিউএ) বিশ্লেষণ করে এমন ইঙ্গিত পেয়েছে। এএফডব্লিউএ দাবি করছে ড. চার্লস লিবারের গ্রেফতারের সঙ্গে করোনা ভাইরাস উৎপাদন করে বিক্রি করা কোনো সম্পর্ক নেই।
সেখানে বলা হয়েছে ‘অ্যালেক্স আলভারেজ’ এবং ‘মীরা সিংহ’ ফেসবুক ব্যবহারকারীরা মার্কিন নিউজ চ্যানেল ‘ডাব্লুসিভিবি’-এর একটি ভিডিও ক্লিপ পোস্ট করেন, যাতে ক্যাপশনে লেখা হয় করোনা ভাইরাস আবিষ্কার করে চীনে বিক্রি করেছিলেন এমন ব্যক্তির সন্ধান পেয়েছে আমেরিকা। তিনি হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের হাভার্ড ইউনিভার্সিটির রসায়ন ও জীববিজ্ঞান বিভাগের প্রধান ড, চার্লস লিবার। তাকে গ্রেফতার করা হয়েছে।
তাদের এই দাবিটি ফেসবুক এবং টুইটার, হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়ে যায়।
ড. চার্লস লিবারকে গ্রেফতারের কারণ:
জানুয়ারিতে মূলধারার মার্কিন গণমাধ্যমগুলি দ্বারা ড. চার্লস লিবারের গ্রেপ্তারের সংবাদ ব্যাপকভাবে প্রকাশিত হয়েছিল। দ্য নিউ ইয়র্ক টাইমসের খবরে বলা হয়, হার্ভার্ডের এই অধ্যাপকের বিরুদ্ধে চীনা তহবিল গোপন করার অভিযোগ ছিল। গুপ্তচরবৃত্তির জন্য বা চীনে কোনও সংবেদনশীল তথ্য প্রেরণের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়নি।
ড. লিবারকে চীন থেকে প্রাপ্ত তহবিলের জন্য ‘বস্তুগতভাবে মিথ্যা, কল্পিত ও প্রতারণামূলক বক্তব্য দেওয়ার’ জন্য মার্কিন ফেডারেল কর্তৃপক্ষ ২০২০ সালের জানুয়ারিতে গ্রেপ্তার করে। তবে ন্যানোসায়েন্টিস্ট ড. চার্লস লিবারের গ্রেফতারের বিষয়ে করোনাভাইরাসের কোনো সম্পর্ক নাই।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *