ঢাকা-দিল্লির সুসম্পর্ক চায় আমেরিকা: ডোনাল্ড লু

0

সোমবার,
৩১ ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ,
১৬ সেপ্টেম্বর ২০২৪ইং,

মাবরুবা তাবাসসুম :

সম্প্রতি ডোনাল্ড লু’র দিল্লি-ঢাকা-দিল্লি সফরকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থিতিশীলতার স্বার্থেই দেখছেন বিশ্লেষকরা। মূলত ঢাকা-দিল্লির সুসম্পর্ক চায় আমেরিকা। সেজন্যই বাংলাদেশে রাজনৈতিক পট পরিবর্তনের পর দুই দেশের মধ্যে যে অস্বস্তি তৈরি হয়েছে, তা দূর করতে মধ্যস্থতা করছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ভূ-রাজনৈতিক পরিকল্পনায় ইন্দো-প্যাসিফিক কৌশলকে গুরুত্ব দিচ্ছে আমেরিকা। ৩০ বছর ধরে এ অঞ্চল ঘিরে কূটনৈতিক কৌশল সাজাচ্ছে দেশটি। বিশ্লেষকদের মতে, এ অঞ্চলে অর্থনৈতিক ও প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর জন্য ওয়াশিংটন যে ঘোষণা দিয়েছে তার মূল লক্ষ্য ইন্দো-প্যাসিফিকে চীনের প্রভাব ঠেকানো। আর এক্ষেত্রে বাংলাদেশ ও ভারতকে সমানভাবে পাশে চায় আমেরিকা। তাই ঢাকা-দিল্লির সম্পর্ককে গুরুত্ব দিচ্ছে ওয়াশিংটন।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী সপ্তাহে নিউইয়র্ক যাচ্ছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুস। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাইড লাইন বৈঠক নিয়ে ঢাকার প্রস্তাবে এখনও সাড়া দেয়নি দিল্লি। বিশ্লেষকরা বলছেন, দুদেশের সেতুবন্ধনের কাজটি করতে পারে বাইডেন প্রশাসন।

পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন বলেন, মার্কিন প্রেসিডেন্ট যখন ইউএন জেনারেল অ্যাসেম্বলিতে যান উনি সাধারণত কোনো দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন না। যদি দুপক্ষের সূচি মেলে তাহলে হয়ত দেখা হওয়ার একটি সম্ভাবনা আছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *