শিল্পী কামাল আহমেদ’র কবিতার গানের অডিও এ্যালবাম “বনলতা সেন”

0

বুধবার,
৭ কার্তিক ১৪৩১ বঙ্গাব্দ
২৩ অক্টোবর ২০২৪ ইং

ডেস্ক রিপোর্ট:

কবি জীবনানন্দ দাশ’র মহাপ্রয়াণ দিবসে তাঁকে শ্রদ্ধা জানিয়ে শিল্পী কামাল আহমেদ’র ৩১তম অডিও এ্যালবাম কবিতার গান “বনলতা সেন” আজ ২২শে অক্টোবর ২০২৪ এর প্রথম প্রহর ১২:০১ মিনিটে প্রকাশিত হয়েছে। এই কবিতার গান এ্যালবামের ১০টি গানই কবি জীবনানন্দ দাশ’র ১০টি বিখ্যাত কবিতা সুরারোপ করা হয়েছে। বাংলাদেশে এই প্রথম কোন শিল্পী জীবনানন্দ দাশ’র কবিতাকে গানে রূপান্তর করে অডিও এ্যালবাম প্রকাশ করলেন। ইতিপূর্বে কোন কোন শিল্পী ১টি করে গান বিচ্ছিন্নভাবে উপস্থাপন করেছেন। আজ সকালে এই এ্যালবামের বিখ্যাত কবিতার গান “আবার আসিব ফিরে’র মিউজিক ভিডিও প্রকাশিত হয়েছে। “আবার আসিব ফিরে” মিউজিক ভিডিওটির চিত্রগ্রহণ ও সম্পাদন করেছেন ইকরামুল হক ইহান এবং পরিচালনায় শিল্পী কামাল আহমেদ। উল্লেখ্য ১০টি কবিতার গানের হার্ট কপি, অডিও জুকবক্স “বনলতা সেন” এবং মিউজিক ভিডিও “আবার আসিব ফিরে” “মিউজিক অব বেঙ্গল” এর ব্যানারে প্রকাশিত হয়েছে।

এই এ্যালবামের মোড়ক উন্মোচন এবং প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী ২৪শে অক্টোবর ২০২৪ খ্রিস্টাব্দ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের বাংলা বিভাগে। এই মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠান আয়োজন করবে কলাসঙ্গম, রাজশাহী। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মোস্তফা তারিকুল ইসলাম, সভাপতি, কলাসঙ্গম, রাজশাহী এবং ডা. অসিত রায়, সাধারণ সম্পাদক, কলাসঙ্গম,
রাজশাহী।

উক্ত অনুষ্ঠানে মুখবন্ধ বক্তৃতা প্রদান করবেন জনাব সফিকুন্নবী সামাদী, সঙ্গীত পরিবেশন করবেন: শিল্পী কামাল আহমেদ, সঙ্গীতালোচনায়: এস এম সেলিম আখতার, অসিত রায় এবং সমাপনী বক্তৃতা প্রদান করবেন ডা. মামুন হুসাইন। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন জনাব মোস্তফা তারিকুল ইসলাম, সভাপতি, কলাসঙ্গম, রাজশাহী।

“মিউজিক অফ বেঙ্গল” এর ইউটিউব চ্যানেলে অডিও জুকবক্স ছাড়াও একই সাথে এই অডিও এ্যালবামের অডিও সিডি আকারে হার্ডকপি প্রকাশ করা হয়েছে। এই এ্যালবামটি “মিউজিক অফ ” ছাড়াও অ্যাপল মিউজিক, স্পোটিফাই, আমাজন, বোমপ্লে, জিওসেভন ও ডীজার সহ আরো অনেক আন্তর্জাতিক অডিও প্ল্যাটফরমে পাওয়া যাবে। এ্যালবামটি উল্লেখিত প্ল্যাটফরমগুলি হতে যে কোন শ্রোতা শুনতে বা ডাউনলোড করতে পারবে। ডিস্ট্রিবিউটার হিসেবে কাজ করছে “গান বাক্স মিউজিক”। “বনলতা সেন”এ্যালবামে শিল্পী কামাল আহমেদের ১০ (দশ)টি গান রয়েছে।
গানগুলোর গীতিকার: জীবনানন্দ দাশ।

কবিতার গানগুলো হলো : হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি ,সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: এস এম সেলিম আখতার
সোনালী ডানার চিল, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন,আবার বছর কুড়ি পরে, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন , আবার আসিব ফিরে, ধানসিঁড়িটির তীরে, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন, তোমরা যেখানে সাধ চলে যাও . সুরকার : এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন, কোথাও দেখিনি, আহা, এমন বিজন ঘাস, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন ,আমি যদি হতাম বনহংস, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন, এই পৃথিবীতে এক স্থান আছে, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন, কান্তারের পথ ছেড়ে সন্ধ্যার আঁধারে, সুরকার: এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: ইবনে রাজন, সুরঞ্জনা, ওইখানে যেয়ো নাকো তুমি, সুরকার : এস এম সেলিম আখতার, সঙ্গীত পরিচালক: মোঃ রেজওয়ানুল হুদা খন্দকার

গানের সুন্দরকে সঙ্গে নিয়ে কামাল আহমেদ সাধনা করে চলেছেন। বিশুদ্ধ গান তাকে টানে এবং তার মনে ভালোলাগার জোয়ার আনে। সেই ভালোলাগা থেকেই একে একে তার ৩১টি এ্যালবাম প্রকাশিত হয়েছে। এছাড়াও শিল্পী কামাল আহমেদ তাঁর কর্মের স্বীকৃতি স্বরূপ ১১ (এগারো) টি জাতীয় ও আর্ন্তজাতিক পদক লাভ করেন.।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *