যুবদল কমিটি পূর্ণাঙ্গ করতে হঠাৎ তোড়জোড়

0

সোমবার,
২৯ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ,
১৩ সেপ্টেম্বর ২০২১ইং

সুমন চৌধুরীঃ

রাজপথের আন্দোলন-সংগ্রামে বিএনপির অন্যতম ভরসা জাতীয়তাবাদী যুবদল। যুবদলের আংশিক কমিটি পূর্ণাঙ্গ করতে হঠাৎই তোড়জোড় শুরু হয়েছে বলে জানা গেছে। সুপার ফাইভ নেতারা এ নিয়ে কয়েকটি বৈঠকও করেছেন। দলীয় ফোরামে জমা দেওয়া প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটির কয়েকজন এরই মধ্যে মারা গেছেন। এছাড়া প্রস্তাবিত কমিটিতে বিগত আন্দোলন-সংগ্রামে রাজপথে থাকা ত্যাগী কয়েকজন নেতার নামও বাদ পড়েছে। পদক্রম বজায় রেখে তাদের অন্তর্ভুক্ত করে যুবদলের প্রস্তাবিত সম্পূরক কমিটি (সম্পাদক, সহ-সম্পাদক ও সদস্য) সদ্যবিদায়ী আগস্ট মাসের মধ্যে দলীয় ফোরামে জমা দিতে চেয়েছিলেন শীর্ষ নেতারা। আগামীতে নানা ইস্যুতে আন্দোলনে কার্যকরী ভূমিকা রাখতে যুবদল পুনর্গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যুবদলের বর্তমান কমিটির নেতারা নির্ধারিত তিন বছর মেয়াদ শেষ করে আরও প্রায় দুই বছর অতিবাহিত হলেও এখনও কেন্দ্রীয় কমিটি পূর্ণাঙ্গ করতে পারেনি। এছাড়া তৃণমূল নেতৃত্ব তুলে আনার ব্যর্থতা ও এরই মধ্যে ঘোষিত কমিটিগুলোতে স্বজনপ্রীতি, সক্রিয়দের বাদ দিয়ে নিষ্ক্রিয়দের রাখা, আর্থিক লেনদেনসহ নানা অভিযোগে সংশ্লিষ্টদের প্রতি নাখোশ হাইকমান্ড। এ প্রেক্ষাপটে সংগঠনটি পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

এদিকে দুই বছর পর বর্তমান সরকারের মেয়াদ শেষ হতে যাচ্ছে। সবকিছু মাথায় রেখে গুরুত্বপূর্ণ এই সংগঠনকে উজ্জীবিত ও সক্রিয়ভাবে মাঠে চায় বিএনপির শীর্ষ নেতারা। এজন্য সংগঠনের নেতৃত্বে পরিবর্তনের কথা ভাবছেন তারা। বিষয়টি নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান কমিটি ঘোষণার বিষয়ে সুনির্দিষ্ট কিছু না জানালেও সেপ্টেম্বরের মধ্যে তিনি কেন্দ্রীয় ও তৃণমূল কমিটি গঠনের বাকি কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন যুবদল নেতাদের। কমিটি গঠনের কাজ সম্পন্ন হলেই নতুন নেতৃত্ব আসতে যাচ্ছে সংগঠনটিতে।

সূত্র মতে, ২০১৭ সালের ১৬ জানুয়ারি সাইফুল আলম নীরবকে সভাপতি ও সুলতান সালাউদ্দিন টুকুকে সাধারণ সম্পাদক করে যুবদলের সুপার ফাইভ কমিটি ঘোষণা করা হয়। এরপর এক মাসের মধ্যে আংশিক কমিটি পূর্ণাঙ্গ করার নির্দেশনা দেওয়া হলেও তা মানা হয়নি। মেয়াদ শেষ হওয়ার মাত্র এক মাস আগে ২০১৯ সালের ডিসেম্বরে ২৭১ সদস্যের প্রস্তাবিত পূর্ণাঙ্গ কমিটি দলীয় ফোরামে জমা দেওয়া হয়। পরে যাচাই-বাছাই প্রক্রিয়া সম্পন্ন করে কমিটির মেয়াদ শেষ হওয়ার পর ২০২০ সালের ৭ ফেব্রুয়ারি ১১৪ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। তবে যুবদলের একটি অংশ চায় যাতে আহ্বায়ক কমিটি হয় ও পরে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি করা হয়।

যুবদলের নতুন কমিটির শীর্ষ পদে নেতাকর্মীদের আলোচনায় রয়েছেন- সংগঠনটির বর্তমান সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মো আব্দুল করিম বাদরু, সহ-সভাপতি এসএম জাহাঙ্গীর, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, দফতর সম্পাদক কামরুজ্জামান দুলাল ও ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আমিরুজ্জামান খান আলিম।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *