ফ্রান্সে নতুন নিরাপত্তা আইনের জেরে

0

ফ্রান্সে নতুন নিরাপত্তা আইন এবং পুলিশের বর্বরতার কারণে দেশটির বড় ধরনের বিক্ষোভ দেখিয়েছে দেশটির সাধারণ মানুষ। এসময় বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষ চলাকালে বিক্ষোভকারীরা গাড়ি ও বিভিন্ন দোকান ভাঙচুর করেন।

দেশটির নতুন নিরাপত্তা আইন পাশের পর দুই সপ্তাহের মতো বিক্ষোভ করছেন দেশটির সাধারণ মানুষ। ফলে দেশটির ক্ষমতাসীন সরকার ব্যাপক চাপের মধ্যে পড়েছেন। এর মধ্যেই গত মাসে পুলিশের হাতে নির্যাতনের শিকার হন এক কৃষ্ণাঙ্গ সংগীত প্রযোজক। আর এতে আরও বিপাকে পড়েন ম্যাক্রঁ সরকার। খবর আল-জাজিরা।

প্রকাশিত খবরে বলা হয়েছে, নিরাপত্তা আইন নিয়ে বিক্ষোভের জেরে আন্দোলনকারীরা গাড়ি বিস্ফোরণ ঘটিয়ে সুপারশপ, প্রোপার্টি অফিস ও একটি ব্যাংককে ভাঙচুর চালিয়েছে। এসময়ে বিক্ষোভকারীরা শ্লোগান দেন, ‘ প্রত্যেকে পুলিশকে ঘৃণা করে।’
দেশজুড়ে বিক্ষোভের মধ্যে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন বলেছেন, বিক্ষোভের জেরে এ পর্যন্ত ৬৪ জনকে আটক করেছে পুলিশ। আর এই সহিংসতায় এ পর্যন্ত ৮ জন পুলিশ সদস্য আহত হয়েছেন।

নতুন খসড়া আইনের ২৪ নম্বর অনুচ্ছেদে পুলিশ অফিসারের ছবি প্রকাশে নিষেধাজ্ঞা আনার কথা বলা হয়েছে। আর এই অনুচ্ছেদ বাতিলের দাবিতে বিক্ষোভ চলছে। তাদের দাবি, পুলিশকে শনাক্ত করা সম্ভব না হলে পুলিশি নির্যাতনের ঘটনা আরও বাড়বে।

পুলিশের জন্য আরও ভাল প্রশিক্ষণ কিংবা নীতি আনার বদলে এ ভাবে নাগরিক অধিকার ও গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে বলেও দাবি আন্দোলনকারীদের।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *