পরীক্ষামূলকভাবে প্রয়োগ শুরু টিকা ,প্রথম গ্রহণকারী এলিসা গ্রানাটো।

0

download (78)

দিনবদল করোনা ডেস্ক : মহামারি করোনাভাইরাসের টিকা তৈরি করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের স্থানীয় সময় বৃহস্পতিবার এই টিকা পরীক্ষামূলকভাবে মানুষের শরীরে প্রয়োগ করা হয়েছে। খবর বিবিসি বাংলার।
প্রথম দিনে দুজনকে দেওয়া হয় এই টিকা। আর পরীক্ষামূলকভাবে টিকা গ্রহণকারী প্রথম ব্যক্তি হলেন এলিসা গ্রানাটো। অক্সফোর্ডে করোনাভাইরাস ভ্যাকসিনের ইউরোপে প্রথম মানব দেহে পরীক্ষা শুরু হয়েছে। দু’জন স্বেচ্ছাসেবককে ইনজেকশন দেওয়া হয়েছিল, ৮০০ এরও বেশি লোক এই গবেষণার জন্য নিয়োগ করা হয়েছিল।
জ্যাব প্রাপ্ত দু’জনের মধ্যে একজন এলিসা গ্রানাটো বিবিসিকে বলেছেন: “আমি একজন বিজ্ঞানী, তাই আমি যেখানেই পারি বৈজ্ঞানিক প্রক্রিয়াটি সমর্থন করার চেষ্টা করতে চেয়েছিলাম।”
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি দল তিন মাসের কম সময়ে এই ভ্যাকসিন তৈরি করেছিল। জেনার ইনস্টিটিউটের ভ্যাকসিনোলজির অধ্যাপক সারা গিলবার্ট প্রাক-ক্লিনিকাল গবেষণার নেতৃত্ব দিয়েছেন।
তিনি বলেছিলেন, “ব্যক্তিগতভাবে আমার এই ভ্যাকসিনের প্রতি উচ্চতর আত্মবিশ্বাস রয়েছে,” “অবশ্যই, আমাদের এটি পরীক্ষা করতে হবে এবং মানুষের কাছ থেকে তথ্য নিতে হবে। আমাদের এটি প্রদর্শন করতে হবে যে এটি প্রকৃতপক্ষে কাজ করে এবং বিস্তৃত জনগোষ্ঠীর ভ্যাকসিন ব্যবহারের আগে লোকের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হওয়া বন্ধ করে দেয়।”
অধ্যাপক গিলবার্ট আগে বলেছিলেন যে তিনি ভ্যাকসিনটি “৮০% আত্মবিশ্বাসী” কাজ করবে তবে এখন সেটির উপর কোনও চিত্র না রাখাই পছন্দ করেন, কেবল বলেছিল যে সে এর সম্ভাবনা সম্পর্কে “খুব আশাবাদী”।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *