দাঙ্গা পরিস্থিতি দেখতে মণিপুরে যাচ্ছেন রাহুল গান্ধী

0

১৪ আষাঢ় ১৪২০ বঙ্গাব্দ,
২৮ জুন ২০২৩ ইং,
আন্তর্জাতিক ডেক্সঃ

সেনা মোতায়েন থেকে সর্বদল বৈঠক। কেন্দ্রের একাধিক পদক্ষেপ সত্ত্বেও হিংসা থামার লক্ষণ নেই ভারতের দাঙ্গা উপদ্রুত মণিপুর রাজ্যে। সেখানে সংঘর্ষে প্রাণহানির মধ্যেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফর নিয়েও প্রশ্ন উঠেছে। এই পরিস্থিতিতে কংগ্রেস নেতা রাহুল গান্ধী আগামী বৃহস্পতি ও শুক্রবার উত্তর-পূর্বাঞ্চলের ওই রাজ্য পরিদর্শনের কথা ঘোষণা করলেন।

২৭ জুন মঙ্গলবার অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল রাহুলের সফরের কথা ঘোষণা করে বলেন, ‘রাহুল মণিপুর সফরে সংঘর্ষের ঘটনায় ঘর ছাড়াদের শিবিরগুলো পরিদর্শন করবেন। আলোচনা করবেন মণিপুরের নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও।’
প্রায় দুই মাস ধরে চলা ধারাবাহিক সংঘর্ষে নিহতের সংখ্যা দেড়শ ছুঁতে চলছে। ঘরছাড়া প্রায় ৫০ হাজার মানুষ! গত শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মণিপুর পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক করলেও তার পরেও মেইতেই এবং কুকি সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের একাধিক ঘটনা ঘটেছে।
মে মাসের তিন থেকে ছয় তারিখ পর্যন্ত পুরো রাজ্যে ভয়াবহ সহিংসতা ছড়িয়ে পড়েছিল, মেইতেই আর কুকি সম্প্রদায়ের মানুষ একে অপরকে টার্গেট করেছিল।

স্থানীয়রা বলছেন, মণিপুর এখন দু টুকরো হয়ে গেছে, যার একটা অংশে আছেন মেইতেই সম্প্রদায়ের মানুষ, অন্য অংশে রয়েছেন কুকিরা। এই সহিংসতা এক, দুই বা চারদিনের নয়, টানা কয়েক সপ্তাহ ধরে চলছে। পরিবার ধ্বংস হয়েছে, বাড়িঘর জ্বলে পুড়ে গেছে, উজাড় হয়ে গেছে গ্রামগঞ্জ। জানা যায়, স্বাধীনতার পর থেকে, খ্রিস্টান ধর্মাবলম্বী কুকি সম্প্রদায় তফসিলি উপজাতির মর্যাদা পেয়েছে, অন্যদিকে মেইতেইরা হিন্দু ধর্মাবলম্বী। মেইতেই সম্প্রদায়ের মানুষ কুকিদের এলাকায় জমি কিনতে পারেন না, তাই তারা উপজাতির মর্যাদা চাইছেন।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *