ডাকঘর সঞ্চয়ে মুনাফা হবে ১১ দশমিক ২৮ শতাংশ: অর্থমন্ত্রী

0

fded776f626598dc5d3224ffa86c6602-5c8fc4888e233

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ডাকঘর সঞ্চয় মুনাফা আগের মতো ১১ দশমিক ২৮ শতাংশ হারে পাওয়া যাবে। ১৭ মার্চের মধ্যে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের জায়গায় ফিরে যাবে। এ সিদ্ধান্ত প্রথম পর্যায়ে বাস্তবায়ন হবে জেলা পর্যায়ে, এরপর উপজেলা পর্যায়ে।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘সঞ্চয়পত্র ব্যাংক ও পোস্ট অফিস থেকে পাওয়া যায়। ব্যাংকের মাধ্যমে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে পুরোটাই অটোমেশন হয়েছে। অপব্যবহার রোধ করতেই অটোমেশন করা হয়েছে। অটোমেশনের শর্তে ১৭ মার্চের মধ্যে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদের হার আগের মতো ১১ দশমিক ২৮-এ আবারও ফিরে যাবে।’

তিনি আরও বলেন, অটোমেশন করা না হলে এ স্কিমটা যাদের জন্য করা হয়েছিল তারা পাচ্ছিল না। যাদের পাওয়ার কথা ছিল না, তারাই এ সুবিধা নিয়ে নিচ্ছিল। এতে আমাদের উদ্দেশ্য পূরণ হচ্ছিল না।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘ব্যাংক থেকে সঞ্চয়পত্র কেনার ক্ষেত্রে লিমিট বাড়ানো হয়েছে। পেনশনারদের আরও বেশি করা হয়েছে। এর চেয়ে বেশি কারও প্রয়োজন রয়েছে বলে আমার মনে হয় না।’

‘ডাকঘর সঞ্চয় স্কিমে বিনিয়োগ সীমাও রয়েছে ৩০ লাখ টাকা পর্যন্ত। যারা গ্রামের মানুষ, শহরে আসতে পারেন না, এদের জন্য এটা যথেষ্ট,’ যোগ করেন তিনি।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *