একাত্তরে গণহত্যার জন্য বাংলাদেশ ক্ষমা চাইতে বলল পাকিস্তানকে

0

১৯৭১ সালে সংঘটিত গণহত্যার জন্য পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ঢাকায় নিযুক্ত পাকিস্তানের নতুন রাষ্ট্রদূত ইমরান আহমেদ সিদ্দিকি আজ ৭ জানুয়ারি বৃহস্পতিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন।

বৈঠকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী দুই দেশের সম্পর্ক জোরদার করতে গণহত্যার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। এছাড়া দেশভাগের আগে দুই দেশের মধ্যে থাকা সম্পদের সুষম বণ্টনের কথাও তিনি তুলে ধরেন।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতিমন্ত্রী নতুন রাষ্ট্রদূতকে আন্তরিকভাবে অভ্যর্থনা জানান। এ সময় তিনি বলেন, সকল প্রতিবেশী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা বাংলাদেশ সরকারের অগ্রাধিকার ভিত্তিক নীতি। এ জন্য আমরা পাকিস্তানের সঙ্গেও সম্পর্ক আরও দৃঢ় করতে চাই।

এছাড়া বাংলাদেশি পণ্যের রফতানি বাড়াতে তিনি সাফটা চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন, নেতিবাচক পণ্যের তালিকা শিথিল করা এবং অন্যান্য বাধাগুলো তুলে নেয়ার আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দুই দেশই দীর্ঘদিন ধরে বন্ধ থাকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক করতে এবং সম্ভাব্য সকল ক্ষেত্রে সহযোগিতা জোরদার করতে একমত হয়েছে। এর আগে সর্বশেষ দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক হয়েছিল ২০১০ সালে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *