শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী বললেন ‘ভোটের আগে সুযোগ নেই’

0

০৪ শ্রাবন ১৪৩০বঙ্গাব্দ,
১৯ জুলাই ২০২৩ইং
আব্দুস সাত্তারঃ

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে টানা নবম দিনের মতো আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠক করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন, আগামী নির্বাচনের আগে জাতীয়করণের সুযোগ নেই। যদিও এ ব্যাপারে ভাবতে একটি কমিটি করে দেবেন বলে জানিয়েছেন মন্ত্রী।

১৯ জুলাই বুধবার বিকেলে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন শিক্ষামন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, নির্বাচনের আগে অনেকেই বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করে থাকে। এই সরকারের সময়ে শিক্ষকদের কোনো দাবি আদায়ে আন্দোলন করতে হয় না। আমরা দুটি কমিটি করে দেব, তারা এসব বিষয় নিয়ে গবেষণা করবে।
মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে ১৯ জুলাই বুধবাররাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে নবম দিনের মতো অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন শিক্ষকরা।

শিক্ষকরা জানান, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে বছরের পর বছর উপজেলা থেকে শুরু করে জেলা ও বিভাগীয় শহরে সমাবেশ, মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতীকী অনশন, অবস্থান ধর্মঘট, কর্মবিরতিসহ প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কাছে বারবার স্মারকলিপি দিয়েছেন তারা। এবার জাতীয়করণের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষকরা।

শিক্ষাপঞ্জি অনুযায়ী, ২০ জুলাই থেকে ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিল। সেটি এখন আর হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। করোনাকালীন শিক্ষাক্রমের ক্ষতি পোষাতে গ্রীষ্মকালীন ছুটি বাতিল করে শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা নির্দেশ দেন। ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *