শহীদ মিনারে মাস্ক ছাড়া প্রবেশ নিষিদ্ধ, শ্রদ্ধা নিবেদন হবে বিধি-নিষেধ মেনে ।

0

বিশেষ প্রতিনিধিঃ

মহান ২১ ফেব্রুয়ারি ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এবার মাস্ক পরা ছাড়া কাউকে শহীদ মিনারে প্রবেশ করতে দেয়া হবে না। একই সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের ক্ষেত্রে মানতে হবে বিভিন্ন ধরনের বিধি-নিষেধ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও তথ্য অধিদফতরের পক্ষ থেকে একুশে ফেব্রুয়ারির দিন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের নিয়ম-কানুন এবং শহীদ দিবসের কর্মসূচি জানিয়ে দেয়া হয়েছে।

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রতিটি সংগঠনের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ জন প্রতিনিধি হিসেবে ও ব্যক্তিপর্যায়ে একসঙ্গে সর্বোচ্চ ২ জন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করতে পারবেন।

শহীদ মিনারের সব প্রবেশমুখে হাত ধোয়ার জন্য বেসিন ও লিকুইড সাবান রাখা হবে। মাস্ক পরা ছাড়া কাউকে শহীদ মিনার চত্বরে প্রবেশ করতে দেয়া হবে না। কেন্দ্রীয় শহীদ মিনারসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকা এবং দিবসটি পালনে নিয়োজিত সব প্রতিষ্ঠান ও সংলগ্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদারকরণে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে বলে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

করোনার কারণে অন্যান্যবারের মতো এবার একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশরীরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন না। তাদের পক্ষে কর্মকর্তারা একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এরপরই স্বাস্থ্যবিধি মেনে জনসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনার উন্মুক্ত করে দেয়া হবে।

বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ঢাকাসহ সারাদেশে স্বেচ্ছাসেবকদের মাধ্যমে কোভিড-১৯ মোকাবিলায় ‘ডিসইনফেকশন (জীবাণুমুক্তকরণ)’ কার্যক্রম এবং ‘ফার্স্ট এইড বুথ’ স্থাপন করবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

About Post Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *